পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (2024)

পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (1)

দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর” কালের কণ্ঠ পত্রিকার প্রথম পাতার শিরোনাম। খবরে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশনের জিজ্ঞাসাবাদে মুখোমুখি হচ্ছেন না পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ। তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আজ রবিবার দিন ধার্য রয়েছে।

তবে দ্বিতীয় দফায়ও তিনি দুদকের তলবে হাজির হচ্ছেন না। প্রথম দফায় সময়ের আবেদন করলেও দ্বিতীয় দফায় তিনি সময়ের আবেদন করেননি।

দুদকের আইনে সময় চেয়ে দ্বিতীয়বার আবেদনের সুযোগ নেই। এমন পরিস্থিতিতে শিগগিরই তাঁর ঠিকানায় সম্পদ বিবরণী দাখিলের নোটিশ পাঠানো হবে। এক্ষেত্রে সম্পদ বিবরণী দাখিল না করলে একাধিক মামলা হবে বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

দুদকের প্রধান আইনজীবী খুরশীদ আলম খান বলেন, বেনজীর আহমেদ জিজ্ঞাসাবাদে না এলে তাঁকে আর জিজ্ঞাসাবাদের জন্য সময় দেয়া হবে না।

তবে অনুসন্ধান চলতে থাকবে। অনুসন্ধান শেষে অনুসন্ধানকারী দল কমিশনে প্রতিবেদন দাখিল করবে। এরপর কমিশনের অনুমতিক্রমে পরবর্তী কার্যক্রম পরিচালনা করা হবে।

আরো পড়ুন
  • ইয়োগা বা যোগব্যায়াম নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর

  • মুঘল সম্রাট আওরঙ্গজেব ও হীরাবাঈয়ের ভালোবাসার গল্প

  • সাইকেল চালানো আসলে কতোটা স্বাস্থ্যকর? এর ঝুঁকির দিক কোথায়?

পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (2)

“বাংলাদেশ -ভারত সম্পর্ক এগিয়ে নেওয়ার প্রত্যয়” যুগান্তর পত্রিকার প্রধান শিরোনাম।

নয়াদিল্লীতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাণিজ্য ও সংযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদারের মাধ্যমে বাংলাদেশ-ভারত সম্পর্ক এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

শনিবার নয়াদিল্লীর হায়দ্রাবাদ হাউজে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতিতে এমন আশাবাদ ব্যক্ত করেন দুই নেতা।

দুই দেশের স্বার্থে একটি টেকসই ভবিষ্যৎ নিশ্চিত করতে ডিজিটাল ও সবুজ অংশীদার-ত্বের জন্য যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত হয়েছেন দুই নেতা।

একইসাথে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে একাধিক সমঝোতা স্মারক সই করে ঢাকা ও নয়াদিল্লী।

এক যৌথ বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নতুন সরকার গঠনের মাধ্যমে ঢাকা ও দিল্লি নতুনভাবে পথচলা শুরু করেছে। সেই ধারাবাহিকতায় আমরা ‘রূপকল্প-২০৪১’-এর মাধ্যমে ‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিষ্ঠা এবং ‘বিকশিত ভারত ২০৪৭’ অনুসরণ নিশ্চিত করার জন্য ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ করেছি।

যৌথ বিবৃতিতে নরেন্দ্র মোদি বলেছেন, চিকিৎসার জন্য ভারতে আসা বাংলাদেশি নাগরিকদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করবে ভারত। বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের জনগণের সুবিধার্থে রংপুরে নতুন সহকারী হাই-কমিশন খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (3)

“No deal yet, India for Teesta management” নিউ এইজ পত্রিকার প্রধান শিরোনাম এটি।

তিস্তা নদীর পানি বণ্টন চুক্তি নিয়ে অগ্রগতি ছাড়াই শেষ হয়েছে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক।

তবে, বাংলাদেশে তিস্তা নদীর সংরক্ষণ ও ব্যবস্থাপনা নিয়ে আলোচনার জন্য একটি কারিগরি দল পাঠানোর ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দুই প্রতিবেশীর মধ্যে প্রস্তাবিত ‘ বিস্তৃত অর্থনৈতিক অংশীদারি-ত্ব চুক্তি’ নিয়ে আলোচনা শুরু করতে করতে রাজি হয়েছে দুই দেশ।

দুই দেশের নেতাই ১৯৯৬ সালের গঙ্গার পানি বণ্টন চুক্তির নবায়নের জন্য প্রযুক্তিগত স্তরের আলোচনা শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন। এই পানি বণ্টন চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৬ সালে।

এক বিবৃতিতে নরেন্দ্র মোদি বলেছেন, “ আমরা ১৯৯৬ সালের গঙ্গা জল চুক্তির পুনরায় নবায়নের জন্য প্রযুক্তিগত স্তরের আলোচনা শুরু করার সিদ্ধান্ত নিয়েছি”।

পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (4)

খালেদা জিয়ার অবস্থা আশঙ্কাজনক ” মানবজমিন পত্রিকার প্রথম পাতার একটি গুরুত্বপূর্ণ খবর।

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে আবার রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিসিইউতে বিশেষজ্ঞ মেডিকেল বোর্ডের সার্বক্ষণিক পর্যবেক্ষণে তার চিকিৎসা চলছে।

শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে বেগম খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয় বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক ডা. এজেডএম জাহিদ হোসেন।

তিনি বলেন, “মেডিকেল বোর্ডের নিবিড় পর্যবেক্ষণে ম্যাডামের চিকিৎসা চলছে। তাকে সার্বক্ষণিক মনিটরিং করছেন চিকিৎসকরা। এর বেশি কিছু বলার নেই”।

এদিকে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর হাসপাতালে দেখে আসার পর খালেদা জিয়ার অবস্থা ক্রিটিক্যাল বলে সাংবাদিকদের জানিয়েছেন।

দেশবাসীর কাছে দলীয় চেয়ার পারসনের জন্য দোয়া চেয়েছেন তিনি।

পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (5)

অপপ্রচারে শ্রমিক মিলছে না ফসল কাটারসমকাল পত্রিকার একটি গুরুত্বপূর্ণ খবর এটি।

রাসেলস ভাইপার সাপ নিয়ে যেসব ভয় আর গুজব ছড়িয়েছে সেই প্রেক্ষিতে এই সংবাদটি করা হয়েছে।

খবরে বলা হয়েছে, ফরিদপুর সদর উপজেলার ডিক্রীর চর ইউনিয়নের চরাঞ্চলের বাসিন্দারা রাসেলস ভাইপার সাপ নিয়ে আতঙ্ক ও উৎকণ্ঠায় রয়েছেন। কৃষকরা ক্ষেতের ফসল তুলতে শ্রমিক পাচ্ছেন না।

লোকালয়ে পরিবহনের চাকায় পিষে চন্দ্রবোড়া সাপ মরছে বলে মানুষের মুখে মুখে রটিয়েছে। ফলে পরিবারের শিশুদের পাশাপাশি গবাদি পশু নিয়ে দুশ্চিন্তা বাড়ছে এ এলাকার মানুষের মধ্যে।

এ ধরনের খবর পাওয়া গেলেও এ এলাকায় এই সাপ মানুষকে কামড়েছে এবং মৃত্যু হয়েছে এমন কোন তথ্য পাওয়া যায় নি।

এলাকার কৃষক সেকেন্দার আলী মোল্লা বলেন, “তিন বিঘা ভূইতে বাদাম লাগাইছিলাম। নদীর পানি বাড়তেছে, অর্ধেক তলায় গেছে। সাতজন কিষান ভাড়া করছি, তারা আধা বেলা কাজ কইরা চইলা গেল। সাপের ভয়ে তারা বাদাম তুলতে রাজি না”।

ফরিদপুরের সিভিল সার্জন ডা. সিদ্দিকুর রহমান বলেন, ফরিদপুর সদর, চর-ভদ্রাসন ও সদরপুরের চরাঞ্চলে রাসেলস ভাইপারের উপদ্রব আছে, তবে তা আতঙ্ক ছড়ানোর মতো কিছু ঘটেনি। এক মাসে একজনের মৃত্যু হয়েছে সাপের দংশনে। কোন সাপের দংশনে তাও আমরা জানি না।

তিনি বলেন, কেউ আতঙ্ক ছড়াবেন না। সাবধানতা জরুরি, তবে এমন পরিস্থিতি হয়নি যে মাঠে-ময়দানে যাওয়া যাবে না। উপজেলা পর্যায়েও প্রচুর অ্যান্টি-ভেনম মজুত করা হয়েছে। সাপে দংশন করলেও ভয়ের কিছু নেই।

পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (6)

How Lucky got so lucky! ” রাজস্ব বোর্ডের সদস্য মতিউর রহমানের স্ত্রীর সম্পদ নিয়ে ডেইলি স্টার পত্রিকার প্রথম পাতার সংবাদের শিরোনাম এটি।

নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সরকারি কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক মতিউর রহমানের স্ত্রী লায়লা কানিজ লাকী।

একজন শিক্ষক হিসেবে তার যে সম্পত্তি রয়েছে তা তার আয়ের সাথে অসঙ্গতিপূর্ণ বলে প্রতিবেদনটিতে তুলে ধরা হয়েছে।

এ বছর উপজেলা নির্বাচনের আগে লাকি নির্বাচন কমিশনে যে ট্যাক্স ফাইল জমা দিয়েছেন তাতে তার দশ কোটি ৩১ লাখ টাকার সম্পদ দেখানো হয়েছে। কিন্তু তার যে সম্পদের তথ্য পাওয়া যায় তাতে বোঝা যায় অনেক কম মূল্য দেখানো হয়েছে।

চার বছর আগে লাকি ঢাকার সরকারি তিতুমীর কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। তার ট্যাক্স ফাইল অনুযায়ী বছরে তিনি মাত্র চার লাখ ৬৫ হাজার টাকা পেনশন পান।

বিবিসি বাংলার সব খবর
  • অস্ট্রেলিয়ার সামনে বাংলাদেশের 'আসল রূপ' বেরিয়ে এসেছে

  • মুসলিমদের কাছে জমজম কূপের পানি কেন এতো গুরুত্বপূর্ণ ?

  • মক্কা কীভাবে ইসলাম বিরোধীদের ঘাঁটি থেকে ইসলামের কেন্দ্রে পরিণত হলো?

পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (7)

আওয়ামী লীগের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে “সাফল্যের পাশাপাশি আছে সমালোচনাও” শিরোনামে প্রথম আলো পত্রিকার প্রথম পাতার প্রধান খবর প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়েছে, আওয়ামী লীগ যখন টানা চতুর্থ দফায় দেশ শাসন করছে, এমন এক সময় দলটি তাদের প্রতিষ্ঠার ৭৫তম বার্ষিকী পালন করছে।

কিন্তু দীর্ঘ শাসনে বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের পাশাপাশি দলের সাংগঠনিক অবস্থা দুর্বল হয়েছে নাকি শক্তিশালী হয়েছে, এই প্রশ্নে ক্ষমতাসীন দলটির ভেতরেই রয়েছে নানা আলোচনা।

এমনকি সরকারের ওপর দল হিসেবে আওয়ামী লীগের রাজনৈতিক প্রভাব কমেছে কি না, এমন আলোচনাও এখন উঠছে।

লম্বা সময় ধরে ক্ষমতায় থাকলেও দলটির কার্যক্রম অনেকটা দিবস কেন্দ্রিক হয়ে পড়েছে। প্রায় দেড় বছর ধরে আওয়ামী লীগ মূলত তার রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপির বিরুদ্ধে পাল্টা কর্মসূচি নিয়ে মাঠে থাকছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার সংগ্রামের মধ্য দিয়ে যে দলটি বাংলাদেশের স্বাধীনতায় নেতৃত্ব দিয়েছে, সেই আওয়ামী লীগের বিরুদ্ধে এখন গণতন্ত্র ও ভোটাধিকার হরণের অভিযোগ উঠেছে।

পত্রিকা (২৩শে জুন): ‘দুদকের মুখোমুখি হচ্ছেন না বেনজীর’ - BBC News বাংলা (2024)
Top Articles
Latest Posts
Article information

Author: Saturnina Altenwerth DVM

Last Updated:

Views: 6029

Rating: 4.3 / 5 (64 voted)

Reviews: 95% of readers found this page helpful

Author information

Name: Saturnina Altenwerth DVM

Birthday: 1992-08-21

Address: Apt. 237 662 Haag Mills, East Verenaport, MO 57071-5493

Phone: +331850833384

Job: District Real-Estate Architect

Hobby: Skateboarding, Taxidermy, Air sports, Painting, Knife making, Letterboxing, Inline skating

Introduction: My name is Saturnina Altenwerth DVM, I am a witty, perfect, combative, beautiful, determined, fancy, determined person who loves writing and wants to share my knowledge and understanding with you.